মিডিয়াকর্মীদের নিয়ে মোবাইল জার্নালিজম কর্মশালার আয়োজন

গণমাধ্যমকে গণতন্ত্রের চতুর্থ গুরুত্বপূর্ণ স্তম্ভ বলা হয়। প্রাচীনকাল থেকেই গণতান্ত্রিক সমাজে মিডিয়া একটি গুরুত্বপূর্ণ এবং অবিচ্ছেদ্য ভূমিকা পালন করে আসছে। ইলেক্ট্রনিক মিডিয়ার আবির্ভাবের আগে প্রিন্ট মিডিয়া মানুষের কাছে সংবাদ ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। কয়েক বছর ধরে প্রেস, টেলিভিশন, রেডিওর মতো বিভিন্ন ধরণের নিউজ মিডিয়া সংবাদ মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে নিউজ মিডিয়া প্ল্যাটফর্মগুলি আরও বিকশিত হয়ে আরও ডিজিটালাইজড হয়ে উঠেছে। নতুন ধরণের নিউজ মিডিয়া প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে। মোবাইল জার্নালিজম এমন এক নতুন মিডিয়া যা মূলধারার হয়ে উঠছে। আরও বেশি সংখ্যক সাংবাদিক মোবাইল জার্নালিজমে যুক্ত হচ্ছেন। মোবাইল জার্নালিস্টরা এখনও বড় ক্যামেরা বহনকারী টেলিভিশন জার্নালিস্টদের মত মনোযোগ এবং গুরুত্ব পাচ্ছেন না। ফলস্বরূপ, বেশিরভাগ তরুণ মোবাইল জার্নালিস্ট মাঠ পর্যায়ে পর্যাপ্ত প্রশিক্ষণ পান না। এমন সময়ে স্বাধীন সাংবাদিক, পেশাদার সাংবাদিক এবং তরুন মোবাইল ভিডিও নির্মাতাদের জন্যে ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত “মোবাইল জার্নালিজম কর্মশালা” শীর্ষক চার দিনের ভার্চুয়াল কর্মশালার আয়োজন করা হয়েছে। সারা দেশ থেকে অর্ধশতাধিকেরও বেশি মিডিয়াকর্মী এই কর্মশালায় যোগ দিয়েছেন।

প্রেনিউর ল্যাব ইয়ুথ এন্ড ইনোভেশন ট্রাস্ট এবং ফ্রিডরিক নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম বাংলাদেশ (এফএনএফ বাংলাদেশ) যৌথভাবে সাংবাদিকদের জন্য জার্নালিজম এবং মিডিয়া নিয়ে ভার্চুয়াল সামিটঃ “ফিউচার অফ মিডিয়া সামিট” উদ্যোগের অংশ হিসেবে মোবাইল জার্নালিজম কর্মশালার আয়োজন করেছে। এই সামিটের মূল লক্ষ্য হল সাংবাদিকদের ডিজিটাল টুলস এবং জাল সংবাদের বিরুদ্ধে প্রশিক্ষণ দেওয়া, মিডিয়া মূলধারায় নতুন ধরণের মিডিয়া এবং প্রযুক্তি নিয়ে আসা, গণমাধ্যমের স্বাধীনতা এবং মত প্রকাশের মতামত নিয়ে আলোচনা করা। কর্মশালায় এফএনএফ বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার জনাব ওমর মোস্তাফিজ, প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা জনাব আরিফ নিজামী এবং প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা রাখশান্দা রুখাম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রেনিউর ল্যাব এবং এফএনএফ বাংলাদেশের মোবাইল জার্নালিজম বা মোজো ওয়ার্কশপ মোবাইল ডিভাইস ব্যবহার করে সম্প্রচারযোগ্য ভিডিও তৈরি করার দক্ষতা বাড়াতে মোবাইল জার্নালিস্টদের প্রশিক্ষণ প্রদানের আয়োজন করেছে। চার দিনব্যাপী এই কর্মশালায় বিশেষজ্ঞ ও সিনিয়র সাংবাদিকরা প্রশিক্ষণ দিয়েছেন। প্রশিক্ষকগণেরা হলেন যথাক্রমে ডিডাব্লিউ নিউজের বাংলাদেশ সংবাদদাতা জনাব হারুন-উর রশিদ, বাংলা টিভির এসাইনমেন্ট সম্পাদক জনাব এম.এম. বাদশা, চ্যানেল২৪ -এর সিনিয়র রিপোর্টার জনাব মাকসুদ উন নবী, বাংলাদেশ টাইমসের শীর্ষ মোবাইল সাংবাদিক জনাব সাব্বির আহমেদ এবং যমুনা টিভির সিনিয়র যুগ্ম সংবাদ সম্পাদক জনাব ইউনুস রাজু। প্রশিক্ষকগণ তাদের মাঠ পর্যায়ের অভিজ্ঞতার ভিত্তিতে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দিয়েছেন।

অংশগ্রহণকারীরা ভিজ্যুয়াল স্টোরিলেটিং ফরমেট, মোবাইল জার্নালিজমের ওয়ার্ক-ফ্লো, স্মার্টফোনের মাধ্যমে ফ্রেমিং ও শুটিং এবং মোজো অ্যাপ্লিকেশন ব্যবহারসহ মোজো মডিউলের অন্যান্য মূল বিষয়গুলো হাতে কলমে শিখেছেন।

কর্মশালার প্রশিক্ষক ও সিনিয়র সাংবাদিক হারুন উর রশিদ বিশ্বাস করেন যে,

“মোবাইল সাংবাদিকতা সাংবাদিকতার ভবিষ্যত”। আয়োজক প্রেনিউর ল্যাব এবং এফএনএফ বাংলাদেশ নিয়মিতভাবে এই ধরনের কার্যক্রম পরিবেশন করার জন্য এবং বাংলাদেশের মিডিয়া ভবিষ্যতে ভাল প্রভাব ফেলতে প্রতিশ্রুতিবদ্ধ।

Loading